ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

সব মানবপাচারকারী‌কে বিচা‌রের মু‌খোমু‌খি কর‌তে চাই : স্বরাষ্ট্রমন্ত্রী

মানবপাচার গুরুতর একটি অপরাধ, এটি প্রতিরোধে সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বুধবার (২ আগস্ট) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব মানবপাচার বিরোধী দিবস উপলক্ষে আয়োজিত এক জাতীয় সংলাপে তিনি এ কথা জানান।


স্বরাষ্ট্রমন্ত্রী ব‌লেন, মানবপাচার একটি গুরুতর অপরাধ। এটা প্রতিরোধে সরকার কাজ করছে। প্রতিটি মানবপাচারের ঘটনার তদন্ত ও বিচার করতে আমরা বদ্ধপরিকর। এ অপরাধকে আমরা কোনোভাবেই সহ্য করব না। সব মানবপাচারকারী‌কে বিচা‌রের মু‌খোমু‌খি কর‌তে চাই।


তিনি বলেন, যুক্তরাষ্ট্রে মানবপাচারবিষয়ক প্রতিবেদনে বাংলাদেশ দ্বিতীয় স্তরে আছে। মানবপাচার প্রতিরোধে এটি বাংলাদেশের প্রতিনিয়ত প্রচেষ্টার প্রতিফলন। এটি প্রতিরোধে পুলিশ হেডকোয়ার্টারে ডেডিকেটেড সেল, ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট এবং সাতটি মানবপাচার প্রতিরোধ বিষয়ক ট্রাইব্যুনালসহ রিক্রুটিং এজেন্সিগুলোকে আইনি কাঠামোর ভেতরে নিয়ে আসার উদ্যোগের কারণে তা সম্ভব হয়েছে। বাংলাদেশ এই সফলতা অর্জন করেছে। মানবপাচার মামলার তদন্ত বৃদ্ধি, পাচারকারীদের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া বৃদ্ধি করে সাজা নিশ্চিত করা হয়েছে। এটি প্রতিরোধে বাংলাদেশে নেতৃত্ব দিচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


তিনি আরও বলেন, এককভাবে মানবপাচার এবং অবৈধ অভিবাসন বন্ধ করা সম্ভব না। এ ক্ষেত্রে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। আরও নীতিগত প্রক্রিয়া গ্রহণের মাধ্যমে অধিকতর তদন্ত বাড়িয়ে, বিচার নিশ্চিত করে ভুক্তভোগীদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। মানবপাচারের ঘটনা বাংলাদেশ সরকার গুরুত্ব দিয়ে দেখে।


জাতীয় সংলাপ যৌথভাবে আয়োজন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ইউএসএইড, কোয়িকা, গ্লোঅ্যাক্ট বাংলাদেশ, ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশ ইউনাইটেড নেশন্সস নেটওয়ার্ক অন মাইগ্রেশন। সংলাপে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।


তিনি বলেন, মানবপাচার প্রতিরোধে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সরকার একযোগে কাজ করছে। এই লক্ষ্যে আইএলও প্রোটোকল আমরা সইও করেছি। মানবপাচার প্রতিরোধে এটি আমাদের সদিচ্ছার প্রতিফলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অগ্রগতি হচ্ছে। তারপরও গ্রামের যুবকরা বিদেশে যেতে মানবপাচারের শিকার হচ্ছেন। সে কারণে যুবকদের মধ্যে সচেতনতা আনতে হবে। তবে মানবপাচার প্রতিরোধে আমাদের অবস্থান জিরো টলারেন্সে। এটা নিয়ে আমরা কখনও আপস করব না।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মুস্তাফিজুর রহমান।

ads

Our Facebook Page